Friday, February 6, 2015

দু'টি ওয়েবসাইট : দু’টি বিশ্বকে জানা; ইসলামী স্কলার এবং বৈশ্বিক ইসলামী আন্দোলন (ওয়েবসাইট সিরিজ - ৩)


বিসমিল্লাহির রাহমানীর রাহীম

আমার ওয়েবসাইট সিরিজের একটি উদ্দেশ্য ছিল ‘স্কলারদের কাছ থেকে শিখা’, ভালো লেখক যারা, যে বিষয়গুলো নিয়ে লিখেছেন, সে বিষয়গুলো সম্পর্কে জানা।


এখানে আমরা গুরুত্বপূর্ণ ও স্বস্বক্ষেত্রে দক্ষতার সাক্ষর রেখেছে সেরকম দু’টি চমৎকার সাইট নিয়ে আলোচনা করব।


সঞ্চারণ - ঐতিহ্যের অনুরণন








সঞ্চারনের উদ্দেশ্য কী? বলতে পারেন

বাংলা ভাষাভাষী ইসলামপন্থীদের যেখানে বড় গ্যাপ রয়েছে সেখানেই এই সাইটের প্রাপ্তির এক বড় অবদান হিসেবে কাজ করবে। উদ্দেশ্যের দিক থেকে এটি তিনটি মেজর দিক বিবেচনায় এনেছে – আধ্যাত্বিতা, বুদ্ধিবৃত্তি, ও সামাজিক সচেতনতা (Spirituality, Intellectuality and Social Awareness).


বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করেই এর অগ্রযাত্রা। বাংলাদেশের অন্যান্ন ইসলামী আন্দোলন, ও সমস্ত কার্যবিধি পর্যালোচনা করেই এই ওয়েবসাইটের অবদানমূলক কাজের শুভ সূচনা বলতে পারেন।

আধ্যাত্বিকতা আমাদের অন্যতম রোগের লক্ষণ। আমাদের অনেকের মাঝে এই আধ্যাত্বিকতার অভাবের কারণে, আল্লাহর সাথে আত্মিক সম্পর্কের অবিচ্ছেদ্ধ ও নিরবিচ্ছিন্ন বন্ধনের অভাবের কারণেই বিবাহের পর বা কোন হোচট খাওয়ার পর ইসলাম থেকে ছিটকে পড়ে যাই। এখানে আমাদের এই আধ্যাত্বিকতার অভাবের কারণেই পাপের পথে পা বাড়িয়ে দেই ধীরে ধীরে...এবং প্রত্যেকটা পাপের সাথে আল্লাহর সাথে আমাদের সম্পর্কের অবণতি ঘটে, ইসলামী কাজের স্থিতিও চলে আসে তীব্র মাত্রায়। এ লক্ষকে সামনে রেখেই এই সেকশনে করা হচ্ছে কার্যকরী পলিসির পথ ধরে।

বাংলাদেশে যেমন আধ্যাত্বিক ঘাটতি রয়েছে তেমনি এর সাথে বর্তমানে প্রচন্ড পরিমাণে যে জিনিসের ঘাটতি রয়েছে তা হল বুদ্ধিবৃত্তির(Scholarship in Knowledge, Islam)।
বাংলাদেশে ইসলামী স্কলারদের একটি ঐক্যময় জানালা কাজে এটি রয়ে যাবে একটি বড় আকারের প্ল্যাটফর্ম আকারে...যা এর চাহিদাকে বাংলাদেশে অন্যান্ন ওয়েবসাইটের তুলনায় একে সর্বাজ্ঞে স্থান দিবে...স্কলারদের বুদ্ধিবৃত্তিক,জ্ঞানতাত্বিক ও অমূল্য লেখার এক বিশাল মুল্যবান সম্পদ ও আর্কাইভে পরিনত হবে। এ সমস্যার কারনে আমরা প্রচন্ড পরিমানে হোচট খাচ্ছি প্রত্যেকটা ইসলামী কাজে। কারণ আমাদের কাজ এবং পলিসি শুরু হয় আবেগ দিয়ে এবং এই বুদ্ধিবৃত্তি যখন অনুপস্থিতি রয়েছে, সেখানে ইসলামী কাজকে আমরা বেশি দূর নিয়ে যেতে ব্যর্থ হই্, স্থায়ীরুপ সেটা দেখেনা...পরিশেষে আমরা অন্যান্ন কাজের প্রতিও হয়ে পরি হতাশ। এর প্রধান কারণ ইসলামী ও আধুনিক জ্ঞানের সমন্বয়ের বুদ্ধিবৃত্তিক ঘাটতি। এ ঘাটতিকে পূরণের লক্ষে এবং স্কলারদের কাজগুলোকে আমাদের সাথে পরিচয় করিয়ে ম্যাচিউরিটির লেভেলের সাথে টেকসই বন্ধনের আবদ্ধে পরিচয় করিয়ে দিবে যাতে আমরা হতে পারি সাফল্যের দ্বারে ইস্তিকামাত-দন্ডায়মান।


ইসলাম সমাজের মানুষের জন্য, এদের উপকারার্থে আর তাই ইসলাম যদি সমাজের প্রত্যেকটা লেভেলের মানুষের সাথে সম্পর্কহীন হ্য় তবে সেই ইসলাম টিকে থাকাতে ব্যর্থ হতে বাধ্য। ব্যক্তি, সমাজ, রাষ্ট এবং বিশ্ব এই লেভেলেই ইসলাম সুন্নাহ অনুযায়ী টিকে আছে...একারণেই যারা অতি মাত্রায় রাজনৈতিক ইসলাম করেন, বা অতিমাত্রায় ক্ষমতার কথা বলেন তারা কালের ক্রমধারায় ব্যর্থতার দিকেই ধাবিত হচ্ছে। এটা এখন না বুঝলেও এক সময় বুঝবে...কারণ সুন্নাহ ইস সুন্নাহ...এটা মূলনীতি। আর ইসলামী মূলনীতি আল্লাহর থেকে আসা। আর তাই এটাকে অগ্রাহ্য করে অন্য উপায়ে ইসলাম কায়েম করতে গেলে একদিন না একদিন হোচট খেয়েই আমরা শিখব। এ কারণ ইসলামের সেই মূলনীতি যা আমাদের মাঝে হারিয়ে গেছে সেটাকে পূনরায় ফিরিয়ে এনে সামাজিক সচেতনতা তৈরির মাধ্যমে ইসলামকে একটি টেকসই দ্বীন হিসেবে মানুষের মাঝে প্রতিষ্ঠিত করা।

ইসলামী স্কলার, আন্দোলনকর্মী, ও বিশেষজ্ঞদের লেখা থেকেই এর কষ্টার্জিত পথের যাত্রায় আপনারাও চলুন। স্কলারদের থেকে ইসলাম শিখব যেরুপভাবে সাহাবারা (রা) ও পুর্ববর্তী সৎ লোকেরাও সেভাবে গ্রহন করেছেন।

পরিশেষে বলতে পারেন – টেকসই ইসলামের জন্য যা দরকার সেই তিনটি উপাদানকে প্রাধান্য এবং সর্বাজ্ঞে গুরুত্ব দিয়েই সঞ্চারণ চলেছে তার অগ্রযাত্রার পানে...আমরা এটাতে অবদান রাখতে পারি অনেকভাবেই...ওয়েবসাইট ঘুরে দেখুন...পারলে কোনভাবে সওয়াবের সাথে যুক্ত হতে পারেন, হতে পারেন সাদাকায়ে জারিয়াহর চিরন্তন সাথী।

(সাইটটি প্রফেশনালিজম এর ছোয়া স্পষ্ট...করতে অনেক কষ্ট করতে হয়েছে নিশ্চিত...এবং সাইটটি সব দিক থেকেই যথেষ্ট পরিচ্ছন্নতা ও সিস্টেম্যাটিক্যালী করা হয়েছে। এই বড় ত্যাগের যেন উপযুক্ত প্রাপ্য আল্লাহ তাদের দেন।)

Imbd – ইসলামী আন্দোলনের বৈশ্বিক প্ল্যাটফর্ম ও কাজের ধারা



পরিচিতি ও লক্ষ্য-উদ্দেশ্য

বিংশ শতকের শুরুতে মুসলিম বিশ্বের আনাচে-কানাচে প্রচলিত সমাজ ও রাষ্ট্র ব্যবস্থাকে চ্যলেন্জ করে গড়ে উঠা ‘ইসলামী আন্দোলন’এর ধারা, কর্মসুচী, কর্মপদ্ধতি ও কর্মকৌশলের বুদ্ধিবৃত্তিক পর্যালোচনা বাংলাদেশের ইসলামপন্থী ব্যক্তি ও সংগঠনের মাঝে ছড়িয়ে দিতে Islamic Movement in Bangladesh বা সংক্ষিপ্তরূপ IMBD.
বাংলায় বললে “বাংলাদেশে ইসলামী আন্দোলন” নামে ব্লগটি শুরু হয়েছিল ২০১১ সালের মার্চ মাসে। সেই অবধি ব্লগটি হাঁটি হাঁটি পা পা করে এ পর্যন্ত এগিয়ে এসেছে গুটি কয়েকজন স্বপ্নবাজ যুবকের প্রচেষ্টায়।

এতদিন এই ব্লগটি ব্যবহৃত হয়েছে অনেকটা আর্কাইভের মত করে।বিশ্বের বিভিন্ন দেশের ইসলামী আন্দোলন বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশিত লেখাগুলো আমরা সংগ্রহ করার চেষ্টা করেছি। চেষ্টা করেছি বাংলাদেশী ইসলামপন্থী ব্যক্তি, সমাজ ও সংগঠনকে বহিঃবিশ্বের ইসলামী আন্দোলন, বিভিন্ন তাত্ত্বিক ও তাদের চিন্তা এবং বিশ্ব ইসলামী আন্দোলনের কর্মসুচী-কর্মপদ্ধতির সাথে পরিচয় করিয়ে দিতে। আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

তবে এখন থেকে এই ব্লগে সবাই লিখতে পারবে।ইসলাম,মুসলিম ও ইসলামী আন্দোলন নিয়ে যারা ভাবেন,চিন্তা করেন,কল্যাণ কামনা করেন এবং ইসলামী আদর্শে বাংলাদেশকে গড়ার স্বপ্ন দেখেন তাদের চিন্তা-চেতনা,কর্মসুচী,কর্মপদ্ধতি ও কর্মকৌশলের ক্রিটিকাল ও বুদ্ধিবৃত্তিক প্রচার ও পর্যালোচনার জন্য এই প্ল্যাটফর্ম উন্মুক্ত।

আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য নিন্মোক্ত কুরআনের আয়াতে উল্লেখিত।

হে ঈমানদারগণ! ইনসাফের পতাকাবাহী ও আল্লাহর সাক্ষী হয়ে যাও,তোমাদের ইনসাফ ও সাক্ষ্য তোমাদের নিজেদের ব্যক্তিসত্তার অথবা তোমাদের বাপ-মা ও আত্মীয়-স্বজনদের বিরুদ্ধে গেলেও। উভয় পক্ষ ধনী বা অভাবী যাই হোক না কেন আল্লাহ তাদের চাইতে অনেক বেশী কল্যাণকামী।কাজেই নিজেদের কামনার বশবর্তী হয়ে ইনসাফ থেকে বিরত থেকো না। আর যদি তোমরা পেঁচালো কথা বলো অথবা সত্যতাকে পাশ কাটিয়ে চলো,তাহলে জেনে রাখো,তোমরা যা কিছু করছো আল্লাহ তার খবর রাখেন(কুরআন অনুবাদ,সুরা নিসা:১৩৫)


দুনিয়াবী ক্ষেত্রে ইসলামের মূলনীতিমালার আলোকে আমরা যেকোন বৈধ মডেল গ্রহণ করতে পারি যা আমাদের প্রক্ষাপটে কার্যকর এবং এর দ্বারা উপকৃত হওয়া সম্ভব। এ চিন্তাকে বিবেচনা করেই আমরা বৈশ্বিক লেভেলের ইসলামী আন্দোলনগুলো দেখব, পর্যালোচনা করব, তাদের স্ট্রাটেজি, পলিসি, পদ্ধতি ও কার্যধারা বিবেচনায় এনে আমরা যতটুকু পারি বাংলাদেশের প্রেক্ষাপটে উপকৃত হওয়ার চেষ্টা করব। সত্যি বলতে আমরা বাংলাদেশের অধিকাংশ ইসলামকেন্দ্রিক আগ্রহসম্পন্ন লোকেরাই অপর্যাপ্ত জ্ঞানের অধিকারী এইসব বিষয়ে। প্রত্যেকে নিজেদের দলের ব্যাপারে সীমানাহীন অন্ধ ভালোবাসায় ঢুবে থাকি অথচ অন্যসব ইসলামী আন্দোলন থেকে প্রচুর শিক্ষা নিতে পারি যা আমাদেরর আরো উন্নত করবে, এই বিশ্বকে আরো সহায়তা করতে সহযোগী হিসেবে কাজ করবে। এ জন্য আমাদের প্রচেষ্টা হবে সর্বাজ্ঞে জানা, এনালিসিস করা আরো বর্ধিতভাবে এবং কাজে পরিণত করা।

পরিশেষে...


বাংলাদেশে যেখানে স্কলারদের লেখার অভাব, স্কলারশিপের ক্ষেত্রে আমরা অনেক ব্লগার/ফেইসবুক এক্টিভিস্টদের ফতোয়া ধারণ করে ঝগড়া করি, যেখানে বাস্তবতাকে স্বীকার না করে আমাদের মনের কোনে জমে থাকা চিন্তাগুলো দিয়ে অন্যের মতকে প্রতিহত করার চেষ্টা করি সেখানে স্কলারদের Authority(কর্তৃপক্ষ) ও Specialization (বিশেষজ্ঞ) এর কারনে তাদের চিন্তাগুলো আমাদেরকে নতুন করে শেপ দিবে ইন শাআ আল্লাহ।

এই অথরিটি ও স্পেশিয়ালাইজেশন না বুঝার কারনেই আজকে আমাদের এত দুরাবস্থা বলতে পারেন। আমরা উসুল আল-ফিকহ জানি না কিন্তু ফেইসবুক/অনলাইনে যে পরিমান ফতোয়া দিই সেটাতে মনে হয় আমরা ইসলামের ইতিহাস ও একাডেমিক বিষয়গুলোতে কতই না অদক্ষ।

সাইট দু’টি


1. http://shoncharon.com/

2. http://imbdblog.com/

3. http://imbd.blog.com/ (Imbd blog)

তাই আসুন, আমরা স্বস্ব ক্ষেত্রের বিশেষজ্ঞ থেকে ইসলাম শিখি... সত্যিকারভাবে ইসলাম শিখি।

1. পড়ুন , জানুন Subscribe & Bookmark করে রাখুন

2. শেয়ার করে অন্যদের মাঝে দিয়ে দিন...সাদাকায়ে জারিয়ার একটি বড় সুযোগ গ্রহন করতে পারেন ...একটা পোস্ট...একটা মেজেস...সমস্ত জীবনেই সাদাকায়ে জারিয়াহর সুযোগ!!