Friday, February 6, 2015

ইংরেজী ভাষায় কিছু সেরা ইসলামী সাইট (ওয়েবসাইট সিরিজ - ২)


বিসমিল্লাহির রাহমানীর রাহীম

বাংলা ভাষায় যে সব ইসলামী ওয়েবসাইট রয়েছে সেগুলোর সাথে ইংরেজী ভাষার ওয়েবসাইটের সর্বাপেক্ষা যে গুরুত্বপূর্ণ পার্থক্য পরিলক্ষিত হয় সেটা হল স্কলার(আলেম)লেভেলের ও গুনগত পার্থক্য। অর্থাৎ বাংলা ভাষার ওয়েবসাইটগুলো পরিচালিত হয় ও লেখক হল আমাদের মত কিছু মানুষ(যদিও কিছু লেখা স্কলারদের থেকে অনুবাদ কিন্তু সেটা অপ্রতুল)সেখানে ইংরেজী ওয়েবসাইটগুলো পরিচালিত, দেখাশুনা, এডিট সবই হয় স্কলারদের অধীনে।


বাংলা ভাষায় খুব কমই ভালো রিসোর্সসম্পন্ন ওয়েবসাইট আমি দেখেছি যেটা আলেমদের লেখা দ্বারা পরিচালিত হয় বা স্কলার/স্পেশিয়ালিস্টদের লেখা রয়েছে(অনুবাদ+তাদের লেখা)(সঞ্চারণ এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে নতুন ও স্ট্যান্ডার্ড হিসেবে, এছাড়া কোরআনের আলো, ইসলাম হাউজ রয়েছে)। এক্ষেত্রে বলতে পারেন ইংরেজী ভাষার ওয়েবসাইটগুলো অনেক কাজের এবং জ্ঞানের ক্ষেত্রে পরিপক্কতার দাবি রাখে যা বাংলা ভাষার ওয়েবসাইটগুলোর ক্ষেত্রে আমরা অভাব পাচ্ছি।

আরেকটি বিষয় হল ইংরেজী ভাষাভাষী অঞ্চলসমূহে প্রচুর দাওয়াতী কাজ, ইসলামী অর্গানাইজেশন, ফান্ডিং সুবিধা এবং আধুনিক সমস্যার কারণ ও সেগুলো সমাধানের নিমিত্ত্বে প্রচুর কাজ হয়েছে আর একারণেই এইসব ওয়েবসাইটে প্রচুর মানসম্মত(Standard & Professional) ও স্কলারদের কাজ পাবেন

অনইসলাম

1. http://www.onislam.net/english/

মুসলিম ম্যাটার্স

2. http://muslimmatters.org/

ইসলামকিউএ

3. http://www.islamqa.com/

প্রডাক্টিভ মুসলিম

4. http://productivemuslim.com/

সুহাইবওয়েব

5. http://www.suhaibwebb.com/

ইসলামওয়েব

6. http://www.islamweb.net/emainpage/index.php

ইসলামটুডে

7. http://en.islamtoday.net/

ইসলামীসিটি

8. http://www.islamicity.com/

আব্দুর রাহমান

9. http://www.abdurrahman.org/

আইআরএফআই(IRFI)

10. http://www.irfi.org/

ইসলামহাউজ (বাংলা & ইংরেজী)

11. Bangla: http://www.islamhouse.com/s/9739

12. English: http://www.islamhouse.com/s/9661

লিঙ্গুইস্টিক মিরাকল

13. http://www.linguisticmiracle.com/

ইংরেজী ভাষায় আধুনিক সমস্যাগুলো নিয়ে অনেক কাজ হয়েছে সেক্ষেত্রে আমাদের বাংলা ভাষায় বলতে পারেন তেমন কাজ হয় নি। আর এসব ক্ষেত্রে আমাদের এসব ইংরেজী ওয়েবসাইটের দিকে আসতে হয়। এখানে বিশেষত ফতোয়ার ক্ষেত্রে Islamqa & onislam, Suhaibwebb এই তিনটি সাইট সেরা(অন্যান্ন দিকও আছে প্রচূর তবে ফতোয়ার জন্য এ দু'টি+ আধুনিক উত্তরের জন্য সার্চ করতে বলব- প্রশ্নও পাঠাতে পারেন ঐ দুটি সাইটে) এবং এখানে ব্যালেন্স উত্তর পাবেন(তবে আপনার সমস্যা যদি আপনার পরিবেশ, কালচার ও দেশ কেন্দ্রিক হয় তবে তাদেরসহ দেশের আলেমদের সাথে অবশ্যই আলোচনা করতে হবে)। আপনারা আপনাদের সমস্যার জন্য প্রশ্নও পাঠাতে পারেন। আর ইসলামের সাথে আধুনিক, আধ্যাত্বিক ও গভীর অর্থপূর্ণ রিসোর্সের জন্যও অনইসলাম+সুহাইবওয়েবসহ অন্যান্নগুলোতেও পাবেন।

আপনার সমস্যা/খুজ ইংরেজীতে মূল শব্দ বা বাক্য লিখে+ কমা দিয়ে সাইটের নাম দিয়ে সার্স দিলেই পাবেন।

যেমন Husband working at Home with wife, mandatory?, islamqa বা onislam দিয়ে গুগুলে সার্চ দিন যেখানে অনেকগুলো সাজেশন পাবেন। এছাড়া মূল ওয়েবসাইটে সার্চ অপশনটি দিয়ে সার্চ করলেও একসাথে অনেকগুলো সাজেশন পাবেন যা থেকে আপনার সাথে সম্পর্কিত জিনিসটি আরো ভালো করে খুজে পাবেন।

কিছু অনেকদিন আগেই একটি বিষয় নিয়ে এই ব্লগেই অনেক রেষারেষি হয়েছে। এটা হওয়ার কারণ হল যিনি লিখেছেন উনি তার অভিজ্ঞতাকে ইসলামের উপর চাপিয়ে দিয়ে ইসলাম বলে চালিয়ে দিয়েছেন - এটা তার শব্দের ব্যবহারের কারণেই বুঝা যায় আর সেকারণেই সেটার দ্বিমত পোষণ করে অনেকেই কমেন্ট করেছেন(যদিও সেগুলোর ভাষা অধিকাংশ নাসিহা না হয়ে হয়েছে সমালোচনা, তবুও ঈমানের দাবি অনুযায়ী পরামর্শ মেনে নেওয়া উচিত ছিল-কারণ হাদীস অনুযায়ী এক মুমিন আরেক মুমিনের আয়নাস্বরুপ এবং উপদেশ দেওয়াটা আল্লাহর কোরআনের বাণী),যদিও উনি সেগুলোর প্রতি কর্ণপাত করেন নি বরং উলটা অসন্তুষ্টি প্রকাশ করেছেন।

কিন্তু এগুলো নিয়ে স্কলারলেভেলে অনেক লেখা আছে যেগুলোতে অনেক ব্যালান্স উত্তর স্কলারদের থেকেই রয়েছে।এবং এগুলো না দেখে যখন একটা বই পড়ে বা না পড়ে কিছু জিনিস জেনে নিজের অভিজ্ঞতা দিয়ে লেখতে যাই(হয়তো বা অধিক ভিউ/লাইকের কারণে আমাদের অনেকের নিয়ত বিশুদ্ধতা-ইখলাস থেকে সরে গেছে) সেখানেই ঘটে বিপত্ত্বি।

এখানে আরেকটি সমস্যা হল স্কলারদের থেকে না জেনে নেওয়া এবং অনেক ক্ষেত্রে আমরা জানিই না কোন কোন সাইটে এগুলো আমরা পাবো!! আর একারণেই আমার এই সাইটগুলোর কালেকশন যাতে আপনি আমাদের মত অনলাইনের ফেইসবুক বা ব্লগ মুফতিদের ফতোয়া না নিয়ে স্কলারদের থেকে নেন যারা রাসূল (সা)এর উত্তরসূরী। তারা আলেম/স্কলার বলেই ইসলামের একাডেমিক জ্ঞান থাকায় ব্যালান্স উত্তর পাই আর আমাদের মত দুই একটা আর্টিকেল পড়ুয়া বা একটা বই পড়েই ফতোয়া দেওয়ার কারণে ইসলাম নিয়ে বিপত্ত্বি ঘটিয়ে আরো ঘোলাটে করে ফেলি ইসলামকে।

আসুন, স্কলারদের লেখা পড়ি, জানি, আমল করার চেষ্টা করি...আল্লাহ তাদের কাছেই জিজ্ঞেস করতে বলেছেন যাদের স্মরণে আছে ইসলামের অগাধ জ্ঞানের কথাসমূহ। এইসব স্কলারদের কাছ থেকে মধ্যমপন্থী উত্তর পাবো, যা আমাদের জীবনকে সুন্দরের পথে নিয়ে যাবে, আমাদেরকে পারস্পারিক বিবাদ থেকে স্কলারদের লেখাগুলো উপকারী হিসেবে আশ্রিত হওক।
ইসলামী রিসোর্স সাইট

(আমি কিন্তু বাংলা ভাষায় ওয়েবসাইটগুলো না পড়ার পক্ষপাতী নই কারণ বাংলা ভাষাভাষীদের কথা চিন্তা করেই কিন্তু ইতিপূর্বে বাংলাভাষায় ভালো ইসলামী ওয়েবসাইটগুলোর একটা লিংক দিয়েছিলাম। আরেকটি বিষয় হল অনেকেই ইংরেজী ভাষা জানে না, সেক্ষেত্রে বাংলা ভাষার ওয়েবসাইট পড়েই অনেক কিছু জানতে পারে, যেমন ইতিহাস, অনুপ্রেরণা, হাদীস ইত্যাদি বাংলা এবং ইংরেজীতে পড়া কিন্তু একই...এক্ষেত্রে যেকোন ভাষায় ই যেতে পারেন তবে স্করালেভেলের, ফতোয়া সংক্রান্ত এবং আধুনিক সমস্যাসমূহের জন্য ইংরেজী সাইট সেরা বলব এবং রিসোর্সও পাবেন প্রচুর, এবং লেখাগুলো ব্যালান্স,যুক্তি ও কোরআন-সুন্নাহর আধুনিক ব্যাখ্যাসহ যুগোপযোগী পাবেন ইন শা আল্লাহ)

এই পোস্টে আপডেটসহ দেখুন প্লিজ - http://alsabanow.blogspot.com/2015/04/blog-post.html