Tuesday, February 3, 2015

শাইখ আব্দুন নাসির জাংদা : ইসলামের অনুপম বিশ্লেষণের উজ্জ্বল দীপ্তি

বিসমিল্লাহীর রাহমানীর রাহীম
কোরআন, হাদীস, ও ইসলামের অন্যান্ন ঘটনাকে অনুপম রুপকের বাস্তব প্রতিচ্ছবি যিনি একে দিয়ে আমাদের হৃদয়ে গেঁথে তুলে ধরেন তিনি শেইখ আব্দুন নাসির জাংদা(Sheikh Abdun Nasir Jangda)।

অতীতের সেই ঘটনাগুলোকে আজো বাস্তব রুপের মূর্তমান প্রতীকরুপে আমাদের সামনে তুলে ধরে, যারা প্রাসঙ্গিকতা তুলে প্রমান করেন যে, আজো সেই অতীত আমাদেরকে সেই চৌদ্দশত বছরের পুরানো ঘটনা সেই সময়ের মত করেই আমাদের হৃদয়ে দ্যোতনা জাগাতে পারে, পারে সেই উজ্জীবনী শক্তির প্রখরতায় বাতিলের বিরুদ্ধে শক্তি জোগাতে, পারে দাওয়াতের শক্তি দিয়ে মানুষের হৃদয়ের মাঝে সালমান ফারসী(র) এর মতো ঝড়ো হাওয়া প্রবেশ করিয়ে দিতে।

আমার জীবনে যেকজনকে আমি পেয়েছি এই গুনে গুনান্বিত হতে, যারা ইসলামকে ও তার বিভিন্ন ঘটনাকে বাস্তব প্রতিচ্ছবি দিয়ে হৃদয়ে তুলির আঁকা ছবি একে দেয়- তাদের মাঝে শহীদ উস্তাদ সাইয়্যেদ কুতুব, উস্তাদ নোমান আলী খান এবং শেইখ আব্দুন নাসির জাংদা অন্যতম।



এই তিনজন মানুষের অসাধারণ দুটি কমন গুন পেয়েছি তা হল উনাদের বিশ্লেষণের বাস্তব প্রতিচ্ছবি ও সমসাময়িক চিন্তাকে একই সুত্রে আবদ্ধ করে আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়ে যান ১৪০০ বছরেরও বেশি সময়ের সেই ওহী আজো কতো প্রাসংগিক চিন্তার উদ্রেক ঘটায় যা আমাদের আজো অনুপ্রেরণা যোগায়, আমাদের সৎ পথে দাবিত করতে আজো অনুপ্রাণিত করে।

শহীদ সাইয়্যেদ কুতুব(র) যখন আল-কোরআনের তাফসীরের এক নতুন দীগন্ত উন্মোচিত করল তখন থেকে আমাদের কাছে কোরআনের আবেদন যেন আরকগুন বেড়ে গেলো। সেই ধারার আরো দুটি নতুন সংযোজন শেইখ আব্দুন নাসির জাংগা ও উস্তাদ নোমান আলী খান।

শহীদ সাইয়্যেদ কুতুব (র) যখন “তাফসীর ফি যিলালিল কোরআন”(কোরআনের ছায়াতলে)এর ভূমিকা লিখেন বই আকারে “আল-কোরানের শৈল্পিক সৌন্দর্য”- সেই বই এ তিনি অনুপম রুপের সৌন্দর্যে আঁকা কোরআনের বর্ণনাগুলোকে তুলে ধরেছেন। তিনি কোরআনের বর্ণনাগুলোকে ভাষার সৌন্দর্যে আমাদের সামনে তুলে ধরেন উজ্জ্বল প্রতিভিম্বের প্রতিচ্ছবি আকারে যেন কোরআনের সেই মহান বাণীগুলো আমাদের অন্তরে এমনভাবে গেঁথে দিয়ে যান যেন হেদায়েতের ফুয়ারা বইতে থাকে- এই হেদায়েত যেন ঝর্ণাধারার মত ক্রমাগত প্রবাহিত হতে থাকে...এর শুরু আছে কিন্তু শেষ নেই।

এই চিন্তার আরো দুটি নতুন সংযোজনের অন্যতম শেইখ আব্দুন নাসির জাংদা যিনি Qalam Institute এর প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর। মাত্র দশ বছর বয়সে ডালাস থেকে পাকিস্তানের যান কোরআন এর হিফজ করতে এবং অসাধারণ মেধার কারণে মাত্র এক বছরের কম সময়ে সেই ছোট্ট বয়সে তিনি সম্পূর্ণ কোরআনের হাফেজ হন। আবার আমেরিকাতে ফিরে গিয়ে স্কুল শেষে পরে আবার সাত বছরের কোর্সে পাকিস্তানে ফিরে যান ও সেখানে পড়াশুনা শেষ করেন কৃতিত্বের সাথে কয়েকটি বিষয়ে ইজাজাসহ(কোন বিষয়ে পড়ানো ও ফতোয়া দেওয়ার লিগাল লাইসেন্স) এবং তিনি পাকিস্তানের করাচি ইউনিভার্সিটি থেকে এরাবিকে বিএ ও এমএ পাশ করেন। ইসলামিক স্টাডিতে মাস্টার্স পড়েন সিন্দ ইউনিভার্সিটিতে। ইউনিভার্সিটি অব টেক্সাস এ দুই বছর এরাবিক পড়ান এবং অনেক ইসলামিক স্কুলে কারিকুলাম এডভাইসর ও ইনস্ট্রাকট্র হিসেবে দায়িত্ব পালন করেন। নোমান আলী খানের বাইয়্যিনাহতেও তিনি ইন্সট্রাকটর হিসেবে আছেন। তার বর্তমান আরেকটি প্রশংসনীয় প্রোগ্রাম(Qur’an Intensive-Arabic Grammar & Tafsir)আছে যা বৎসরে দশদিন হয় এবং এর বিভিন্ন প্যাকেজ রয়েছে। এছাড়া তাঁর কাজের মধ্যে রয়েছে কোরআনের উপর গভীর বিশ্লেষণ, খতিব ট্রেনিং এবং আল্লাহর রাসূল সা এর জীবনীর উপর অসাধারণ ধারাবাহিক আলোচনা।

এসমস্ত কাজের মাঝে আমাদের বেশি প্রয়োজনীয় হিসেবে আমি গুরুত্ব দিব একটি হল Meaningful Prayer, তাঁর তাফসীরের অসাধারণ আলোচনা(অবশ্যই নোমান আলী খানসহ), Quran Weekly এর ছোট্ট ছোট্ট অসাধারণ ভিডিও ক্লিপ্স এবং অন্যটি হল রাসূল সা এর জীবনীর উপর ধারাবাহিক আলোচনা।

তাঁর তাফসীরের প্রতি মনোযোগ দেওয়ার কারণ হল আমাদের কোরআনের প্রতি দৃষ্টিভংগি বদলে দিবে তাঁর অসাধারণ তাফসীরের দৃষ্টিশৈলি আলোচনা। তাঁর তাফসীরগুলো হয় প্রাসংগিক ও সামগ্রিক ইসলামের সৌন্দর্যে বিশেষায়িত এবং আল্লাহর এই বাণীর মাঝে যে কত গভীর, আল্লাহর সীমাহীন জ্ঞানের ছোট্ট অংশের এই ছোট কোরআনের মাঝে যে কি অসীম জ্ঞানের বহিঃপ্রকাশ রয়েছে তাঁর চাতুর্মূখীক আলোচনা ও হেদায়েতের সকল উপকরণের এক শৈল্পিক দীর্ঘালোচনা। ইসলামের সুক্ষাতিসুক্ষ আলোচনাতে যে কত গভীর জ্ঞানের ছাপ রয়েছে তা হয়তো স্কলারদের আলোচনা ছাড়া কস্মিনকালেও উপলব্ধি করা সম্ভব নয় এবং এটার উপলব্ধি হয়েছে বিভিন্ন স্কলারদের লেকচার, বই, আর্টিকেল ইত্যাদির সংস্পর্শে এসে।


তাঁর রাসূল সা এর জীবনী নিয়ে আলোচনা কত বড় একটা সম্পদ হবে তা বুঝানো সম্ভব নয়। এ ধারাবাহিক জীবনী হবে উপলব্ধির এক নতুন সংযোজন যা আমাদেরকে নিয়ে যাবে রাসূল (সা) এর সেই জীবনের বাস্তব জীবনের কষ্ট ও সুখের ভেতরের স্পর্শে।

তাঁর বর্ণনাগুলো যিনি দেখেছেন তিনিই বুঝতে পারবেন তাঁর আলোচনার গভীরতা, প্রসংগকে কিভাবে চিত্রায়িত করে মনে গেঁথে দেন, কিভাবে সেই যুগের আলোচনা আজো মনের গভীরে হানা দেয়-যেন প্রত্যক্ষ করছি এখনই ! , কত নিপুণ বুননে তৈরি করেন আলোচনার নিখুঁত সম্ভার ! সুবহানাল্লাহ।

তাঁর সম্পর্কে

Official WebSite - http://www.abdulnasirj.com/

Prophetic Biography - http://www.qalaminstitute.org/seerah/

Quran Weekly - http://www.quranweekly.com/category/sheikh-abdul-nasir/

Youtube - http://www.youtube.com/abdulnasirj

Qalam Institute- http://www.qalaminstitute.org/

Facebook Page - https://www.facebook.com/abdulnasirjangda

Twitter - https://twitter.com/AbdulNasirJ

Lecture(HalalTube) – http://www.halaltube.com/speaker/abdul-nasir-jangda

Nouman Ali Khan - http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7762/alsabanow13/45753

অন্যদের কাছে প্রত্যেকের সামর্থ ও সাধ্য অনুযায়ী পৌছে দিতে পারেন। এই সদকায়ে জারিয়াই হয়ত আমাদের সবার জান্নাতের পথে অনেক বড় এক সম্পদে পরিণত হবে।

আল্লাহ আমাদের জ্ঞানার্জন করে সঠিকভাবে সৎপথে চলার ও ইসলামকে মানার ও অন্যের নিকট পৌছানোর তাওফীক দিন । আল্লাহুম্মা আমীন।

(অন্যের কাছে পৌছে দিন...আল্লাহ ই উত্তমদাতা...”তোমরা কি তাদের আহবানে সাড়া দেবে না যারা বিনিময়ে তোমাদের কাছে কিছুই চায় না” –আল-কোরআন)